এবার যুক্তরাষ্ট্রকে হুমকি দিল রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে রাশিয়া।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সিনেটে পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ হিসেবে ঘোষণা দিয়েছিলেন। এর প্রতিবাদ জানাতে মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে সোমবার তলব করা হয়। খবর আলজাজিরার।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সুলিভানকে ডেকে বলা হয়েছে— ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ওই বিবৃতি, যা খুবই উচ্চপর্যায়ের, সেটি কাম্য নয়। এটি যুক্তরাষ্ট্র-রাশিয়াকে সম্পর্ক ছিন্নের মুখে ফেলেছে।’

ইউক্রেনে হামলা শুরুর পর থেকে রাশিয়ার ওপর প্রায় তিন হাজার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও পশ্চিমাবিশ্ব। পাশাপাশি পশ্চিমা গণমাধ্যম প্রেসিডেন্ট পুতিনকে ‘বিক্ষিপ্ত মেজাজের মানুষ’ প্রমাণের চেষ্টা করছে।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রের শীর্ষ ব্যবসায়ী কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেছেন বাইডেন। রাশিয়ার বিরুদ্ধে সতর্ক থাকতে নির্দেশনা দিয়েছেন তিনি। একই সময় তিনি তাদের হুশিয়ার করে দিয়ে বলেন, মার্কিন কোম্পানিগুলোতে সাইবার হামলা চালাতে পারে রাশিয়া। এ বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ৩০ লাখ ইউক্রেনীয়। আজ ২৭তম দিনে গড়িয়েছে এ যুদ্ধ।

Leave a Reply

Your email address will not be published.