আল্লাহর রহমতে আমরা অর্থনৈতিক যুদ্ধে বিজয়ী হব: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, আল্লাহর রহমতে ও জাতির সমর্থনে আমরা অর্থনৈতিক যুদ্ধে বিজয়ী হব, যেভাবে দেশকে সব ধরনের ফাঁদ ও দুর্যোগ থেকে মুক্ত করেছি।

সোমবার তুর্কি প্রেসিডেন্ট এসব কথা বলেন। খবর হুররিয়াত ডেইলি নিউজের।

এরদোগান বলেন, উচ্চ সুদ এবং নিম্ন বিনিময় হারের ‘দুষ্ট চক্র’-এর পরিবর্তে সরকার বিনিয়োগ, উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানিমুখী অর্থনৈতিক নীতি প্রণয়নের মাধ্যমে সঠিক কাজ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, সম্প্রতি কৃষ্ণসাগরে আবিষ্কৃত গ্যাস রিজার্ভ থেকে গ্যাস উত্তোলন করা হলে দেশের জ্বালানি সংকট অনেকটাই দূর হবে। যে খাতে বেশি বৈদেশিক মুদ্রা খরচ হয়।

সম্প্রতি ১৩৫ বিলিয়ন ঘনমিটারের একটি গ্যাস ক্ষেত্র আবিষ্কারের পর বর্তমানে তুরস্কের গ্যাসের রিজার্ভ গিয়ে দাঁড়িয়েছে ৫৪০ বিলিয়ন ঘনমিটার। গত বছর তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধানকারী জাহাজ ফাতিহ কৃষ্ণসাগরের পশ্চিমাঞ্চলে ৪০৫ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস আবিষ্কার করেছিল। এটি ছিল তুরস্কের ইতিহাসের সবচেয়ে বড় আবিষ্কার।

এদিকে তুরস্কের দুর্যোগপ্রবণ এলাকা ইজমির প্রদেশে ক্ষতিগ্রস্তদের জন্য বাড়ি নির্মাণ করা হচ্ছে বলে জানান এরদোগান।

তুরস্কের ইজমির প্রদেশে গত বছরের নভেম্বরে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ১১ জন নিহত হয়েছিলেন। এতে আহত হয়েছিলেন ১ হাজারের বেশি মানুষ।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমরা অন্যান্য দুর্যোগপ্রবণ এলাকার মতো ইজমিরেও ঘর তৈরি করেছি। ইতোমধ্যে ৭৪১টি স্থাপনা তৈরি করা হয়েছে। এর মধ্যে ৫৯৬টি ঘর ও ১৪৫টি দোকান। বাকিগুলো দ্রুত তৈরি করার মাধ্যমে ক্ষতিগ্রস্তদের হাতে তুলে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *