মোদিকে ফিরিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন!

তিন দিনের যুক্তরাষ্ট্র সফর শেষে ভারতে ফিরছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মার্কিন সফরে মোদির হাতে ভারত থেকে পা’চার হওয়া ১৫৭টি পুরাকীর্তি তুলে দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় অবৈধ ব্যবসা, চুরি এবং ঐতিহ্যবাহী বস্তু পা’চার রো’ধে ভারত ও যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে বলে অঙ্গীকার করেছেন দুই দেশের প্রধান।

মোদি বাইডেন ও কমলা হ্যারিসের এই উদ্যোগের প্রশংসা করেছেন বলে রোববার ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।ভারত সরকারের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এসব পুরাকীর্তির মধ্যে হিন্দু, বৌদ্ধ ও জৈন ধর্মের বিভিন্ন নিদর্শন রয়েছে। এসব ঐতিহাসিক নিদর্শনগুলো মূলত একাদশ শতাব্দী থেকে চতুর্দশ শতাব্দীর পুরাকীর্তি।

এদিকে, মার্কিন সফরে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে দুটি উপহার দিয়েছেন মোদি। তার মধ্যে একটি হলো কমলার দাদা পিভি গোপালনের একটি নথি। ওই নথিকে একটু সুদৃশ্য কাঠের ফ্রেমে বাঁধিয়ে উপহার দেন মোদি। পিভি গোপালন ভারতের একজন সরকারি কর্মকর্তা ছিলেন। চাকরির প্রয়োজনে ভারতের বিভিন্ন অঞ্চলে ঘুরেছেন তিনি।

ওই নথি ছাড়াও কমলাকে উজ্জ্বল রঙের মীনা করা দাবার ছক উপহার দিয়েছেন মোদি। ভারতের কাশীতে তৈরি ওই দাবার ছকের বিশেষত্ব হলো এর প্রতিটি ঘুঁটিই বিশেষভাবে তৈরি।অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হাতেও উপহার তুলে দিয়েছেন মোদি। সেই উপহারেও ভারতীয় ঐতিহ্যের ছোঁয়া ছিল বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *