পাকিস্তানের নাম না নিয়েও সতর্ক বার্তা দিলেন মোদি

বিশ্বের উদ্দেশ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, আফগানিস্তানকে যেন সন্ত্রাসীরা ব্যবহার না করতে পারে। আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ যেন কেউ না নিতে পারে। এ জন্য আমাদের সবসময় সতর্ক থাকতে হবে। বক্তব্যে পাকিস্তানের নাম না নিয়েও তাদেরকে বার্তা দিয়েছেন মোদি। শনিবার (২৫ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

মোদি বলেন, যে দেশ সন্ত্রাসবাদকে ব্যবহার করছে তাদের সন্ত্রাসবাদীরা তাদের জন্যেও বিপজ্জনক। চলমান কোভিড মহামারির ভয়াবহতা নিয়ে বক্তব্য শুরু করেন। তিনি বলেন, গত দেড় বছরে গোটা বিশ্বকে ১০০ বছরের সবচেয়ে ভয়াবহ মহামারীর মুখোমুখি হতে হয়েছে।

এই মহামারীর কারণে মৃতদের পরিবারের প্রতি দুঃখ প্রকাশ করেন তিনি। পাশাপাশি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলিকেও ভারতে এসে ভ্যাকসিন তৈরিতে আবেদন করেছেন তিনি। জানান, বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন তৈরি করেছে ভারত। এরপরই নরেন্দ্র মোদি বলেন, ভারত গণতন্ত্রের জননী, আমি এই দেশের প্রতিনিধিত্ব করছি। এই বছর ১৫ আগস্ট ভারত ৭৫তম স্বাধীনতার বছরে পদার্পন করেছে। আমাদের বৈচিত্র্য দেশের

শক্তিশালী গণতন্ত্রের বৈশিষ্ট্য। জাতিসংঘের ৭৬তম সাধারণ সভার বক্তব্যে যখন ভারত সমৃদ্ধ হবে, তখন গোটা বিশ্ব সমৃদ্ধ হয়। তিনি আরো যুক্ত করেন, আমরা দেশের ৬ লক্ষের বেশি গ্রামে ড্রোনের মাধ্যমে ডিজিটাল ম্যাপিং করছি। গৃহহীনদের জন্য ৩ কোটি পাকা ঘর তৈরি হয়েছে। ৪৩ কোটি মানুষের অ্যাকাউন্ট করা হয়েছে। ৩৬ কোটির বেশি মানুষকে বিমার আওতায় আনা হয়েছে। উন্নয়নের পথে দ্রুত এগিয়ে চলেছে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *