তালেবানের কথায় তেল দিচ্ছে ইরান

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবান যোদ্ধাদের হাতে চলে যাওয়ার পর দেশটির টালমাটাল রাজনৈতিক পরিস্থিতির কারণে প্রতিবেশী দেশ ইরান থেকে আফগান ভূখণ্ডে পণ্য পাঠানো বাধাগ্রস্ত হচ্ছিল। সংকটময় এই অবস্থার কারণে দেশটিতে জ্বালানি তেলের দাম লাফ দিয়ে বৃদ্ধি পায়। আফগানিস্তানে এই তেলের যোগানদাতা দেশগুলোর মধ্যে ইসলামি প্রজাতন্ত্র ইরান অন্যতম।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগান প্রদেশগুলোতে নতুন করে গভর্নর নিয়োগ দিয়েছে তালেবান। এসব গভর্নর তেহরান থেকে তেল সরবরাহ বৃদ্ধির জন্য এরই মধ্যে অনুরোধ করেছেন। বুধবার (২৫ আগস্ট) এমনটাই জানিয়েছেন ইরানের তেল, গ্যাস ও তেলজাত পণ্য রফতানি ইউনিয়নের প্রধান হামিদ হোসেইনি।

তিনি বলেছিলেন, ডিজেল ও পেট্রোলসহ সব ধরনের জ্বালানি তেল আমদানির ওপর থেকে আরোপিত শুল্ক শতকরা ৭০ ভাগ হ্রাস করেছে আফগানিস্তান।

আফগান শুল্ক বিভাগের কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানের দক্ষিণ খোরাসানসহ দেশের সমস্ত সীমান্ত ক্রসিং এরই মধ্যে খোলা হয়েছে এবং সেখান দিয়ে পণ্য সরবরাহও শুরু হয়েছে। আফগানিস্তানে বিদ্যমান উত্তেজনাপূর্ণ রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় বিয়ে গত ৬ আগস্ট থেকে ইরান দেশটিতে তেল রফতানি বন্ধ করেছিল।

আরও পড়ুন : আফগান ভূমিতে তালেবানের বিরুদ্ধে লড়াইয়ে প্রস্তুত এনআরএফ

আফগান সরকারের হিসাব অনুসারে, ইরান গত বছর আফগানিস্তানে তিন লাখ ৫৪ হাজার টন তেল ও তেলজাত পণ্য রফতানি করেছে। যা দেশটির অন্যান্য দেশের কাছে জ্বালানি রফতানির ক্ষেত্রে অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *