রাশিয়ার চেয়ে উন্নত আকাশ প্রতিরক্ষা বানালো ইরান

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আমেরিকার চাপ সত্ত্বেও রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ক দিন দিন শক্তিশালী হচ্ছে। জানা যায়,প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতাকে ছাড়িয়ে যাওয়ার দাবি করে ইরান।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তৎকালীন অর্গানাইজেশন অব ইলেক্ট্রনিক ইন্ড্রাস্টির প্রধান ব্রিগেডিয়ার জেনারেল শাহারোখ শাহারাম জানান, তাদের বাবর-৩৭৩ এর সক্ষমতা যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সক্ষমতাকে ছাড়িয়ে গেছে।

তবে বাবর-৩৭৩ এর কোন ভার্সনটি এই সক্ষমতা অর্জন করেছে সে বিষয়ে তখন কিছু জানানো হয়নি। বাবর-৩৭৩ ক্ষেপণাস্ত্রের সর্বশেষ ভার্সনটির কার্যাকারিতা রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকেও ছাড়িয়ে গেছে বলে দাবি করেছেন ইরানের এক প্রতিরক্ষা নেতা।

দেশটির উপ প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মাহদি ফারাহি এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, ‘বাবর-৩৭৩ এর নতুন ভার্সন শিগগিরই উন্মোচন করা হবে।’ ইরানের তাসনিম বার্তা সংস্থা আরও জানিয়েছে, দেশটি নতুন ধরনের তরল রকেট জ্বালানি উদ্ভাবন করেছে।

এই জ্বালানি কঠিন জ্বালানির মতোই স্থিতিশীল। সাধারণত রকেট উৎক্ষেপণের সময় কঠিন জ্বালানির প্রয়োজন পড়ে। তবে এটি তরল জ্বালানির চেয়ে কম কার্যকর। স্থিতিশীল তরল জ্বালানি পেলে ইরানি ক্ষেপণাস্ত্রগুলো আরও দ্রুত উৎক্ষেপণ করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *