নারী উপস্থাপিকার কাছে সাক্ষাৎকার দিলেন তালেবান নেতা

আফগান মিডিয়ায় নারী উপস্থাপিকার কাছে সাক্ষাৎকার দিয়েছেন তালেবানের একজন সিনিয়র নেতা। এই ঘটনাকে তালেবান এবং ওই মিডিয়ার ইতিহাসে বিরল ঘটনা হিসেবে উল্লেখ করা হচ্ছে। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়েছে,

তালেবানের একজন মুখপাত্র আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম তোলো টেলিভিশনে একজন নারী সংবাদ পাঠিকার কাছে সাক্ষাৎকার দিয়েছেন। এই ঘটনাকে নারীদের প্রতি তালেবান দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে- তার নিদর্শন হিসেবে দেখা হচ্ছে।

তোলো টেলিভিশনে নারী সংবাদ পাঠিকার কাছে তালেবান নেতার সাক্ষাৎকার দেওয়ার ছবি পোস্ট করে গণমাধ্যমটির পরিচালক সাদ মহসিনি টুইটারে লেখেন, তালেবান ও তোলো টিভি ইতিহাস সৃষ্টি করল। এর আগে ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত তালেবান আফগানিস্তান শাসন করে।

ওই সময় নারীদের সংবাদ পাঠ দূরের কথা বাড়ির বাইরে কদাচিৎ বের হতে দিত তালেবান। তবে মঙ্গলবার তালেবানের সংস্কৃতি কমিশনের সদস্য এনামুল্লাহ সামনগানি জানিয়েছেন, তালেবান নতুন যে সরকার গঠন করবে সেখানে নারীদের অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন, ইসলামিক আমিরাত চায় না নারীরা ভুক্তভোগী হোক। শরীয়াহ মোতাবেক তারা সরকারে জায়গা পাবে।

ভারতের সাথে বিমান চালু করতে যাচ্ছে বাংলাদেশ

আগামী ২০ আগস্ট থে‌কে সী‌মিত প‌রিস‌রে ভার‌তের স‌ঙ্গে ফ্লাইট চালু হ‌চ্ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মো‌মেন। ‘এয়ার বাবল’ চুক্তির অধীনে দু‌দে‌শের ম‌ধ্যে এ ফ্লাইট চালু হ‌বে। মঙ্গলবার বিকা‌লে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা জানান।

এদিন অতিথি ভবন পদ্মায় ভারতের পক্ষ থেকে ৩১টি অ্যাম্বুলেন্স হস্তান্তর করা হয়। অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, ভারতে চিকিৎসার জন্য আমাদের দেশ থেকে রোগীদের যেতে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী ২০ আগস্ট থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে

এয়ার বাবল চু‌ক্তির মাধ্য‌মে ফ্লাইট চালু হ‌চ্ছে। ড. মোমেন বলেন, বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য প্রচুর চাহিদা রয়েছে। আমরা ভারত সরকারকে অনুরোধ করার পর তারা ফ্লাইট চালু করছে। এর আগে সোমবার এক সার্কুলারে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) জানায়,

ভারতের সঙ্গে আকাশপথে যোগাযোগের অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া সার্কুলারে বিশ্বের ২৭টি দেশের যাত্রীদের জন্য বাংলাদেশ ভ্রমণে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে সংস্থাটি। বাংলাদেশকে ৩১টি লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স ছাড়াও প্রায় ২০ টন প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী হস্তান্তর করেন ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *