আফগানিস্তানে উত্তেজনা: কাবুলে প্রবেশ করেছে তালেবানরা

তালেবানরা আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকা ইতিমধ্যে দখল করে নিয়েছে। এবার চারপাশ থেকে কাবুলে ঢোকা শুরু করেছে তারা।আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের। জানা যায়, জালালাবাদ দখলের মাত্র কয়েক ঘণ্টার মধ্যে তালেবান বাহিনী কাবুলে প্রবেশ করতে শুরু করে।

এ ব্যাপারে তালেবানের এক নেতা জানিয়েছেন, যোদ্ধাদেরকে সহিংসতা থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আর যারা কাবুল ত্যাগ করতে চায়, তাদেরকে নিরাপদে চলে যেতে দেওয়ার ব্যবস্থা করতে বলা হয়েছে।

তালেবানদের পক্ষ থেকে বলা হয়েছে, গায়ের জোরে কাবুল দখল করা তাদের লক্ষ্য নয়। সংগঠনের এক মুখপাত্র বলেছেন, ‘আমরা চাই, নিরাপদ ও শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর হোক। সাধারণ মানুষ যেন সহিংসতার বলি না হয়। সে দিকে খেয়াল রাখা হচ্ছে। কাবুলের মানুষের জীবন বিপন্ন হোক তা আমরা চাই না।’

এদিকে, যুক্তরাষ্ট্র তাদের কূটনীতিকদের হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া শুরু করেছে। তবে কাবুল বিমানবন্দর ও দূতাবাস সুরক্ষিত করতে নতুন করে সেনাও পাঠিয়েছে তারা।আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার প্রতিরোধ গড়ে তুলবে না আত্মসমর্পণ করবে তা এখনও জানা যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *