আরো কাছাকাছি চলে এসেছে তালেবান, কাবুল পতনের সম্ভাবনা

কাবুলের আরো কাছাকাছি পৌঁছে গেছে তালেবান। তালেবানরা রাজধানী কাবুল থেকে প্রায় ১১ কিলোমিটার (৭ মাইল) দূরে পৌঁছে গেছে। স্থানীয় এক আইনপ্রণেতা এপি নিউজ এজেন্সিকে এই তথ্য বলেছেন।

দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে ১৮টির নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র সংগঠনটি। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেন, বিষয়টি উদ্বেগের, যেকোনো দিন তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে যেতে পারে। তবে ভিন্ন মত পোষণ করেছেন পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। তার দাবি, কাবুল আসন্ন হুমকিতে নেই। তারা কাবুলকে অবরুদ্ধ করার চেষ্টা করছে। হামলা নয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভয়েস অব আমেরিকা।

এদিকে, কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, শনিবার চর আসিয়াব শহরে তালেবানের পৌঁছানোর খবরটি নিশ্চিত করেছেন লগার প্রদেশের আইনপ্রণেতা হোদা আহমাদি। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, যেকোনো দিন তালেবানের যোদ্ধারা কাবুলে ঢুকে যেতে পারে।

স্থানীয় এক আইনপ্রণেতার বরাতে বিবিসি জানিয়েছে, আফগান সরকার যদি এ তথ্য নিশ্চিত করে তাহলে এটিই হবে কাবুলের সবচেয়ে কাছে তালেবানের সর্বশেষ অবস্থান এবং রাজধানী থেকে বিদ্রোহীদের দূরে রাখার জন্য লড়াই করে আসা আফগান বাহিনীগুলোর জন্য আরেকটি ধাক্কা।

কাবুলের পতনের সম্ভাবনা এখন এত দ্রুত সামনে চলে এসেছে যে সেখান থেকে মার্কিন কূটনীতিক ও নাগরিকদের নিরাপদে তুলে নিয়ে যাবার জন্য তিন হাজার সৈন্য ‘সাময়িকভাবে’ আফগানিস্তানে পাঠিয়েছে বাইডেন প্রশাসন।

এর আগে নাম না প্রকাশ করার শর্তে স্থানীয় প্রাদেশিক পরিষদের এক সদস্য জানান, তালেবানরা সহজে দখল করে নেয় পুল-ই-আলম শহর। এই শহর দখল করতে তাদের খুব বেশি বেগ পেতে হয়নি। কাবুলে হামলা করার জন্য এই শহরটি অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন নিরাপত্তা সংস্থাগুলো অবশ্য তাদের সবশেষ মূল্যায়নে বলছে, তালেবান আগামী ৩০ দিনের মধ্যে কাবুলের দিকে এগুনোর চেষ্টা করতে পারে। কাবুল প্রদেশের কাছাকাছি এলাকায় তালেবান অবস্থানগুলোতে মার্কিন বাহিনী সম্প্রতি বিমান হামলাও চালিয়েছে।

এদিক, শনিবার (১৪ আগস্ট) জাতির উদ্দেশে ভাষণ দিয়েছে দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি বলেছেন, আমরা সরকারের সংশ্লিষ্ট সব পক্ষ এবং আমাদের আন্তর্জাতিক অংশীদারদের সবার সঙ্গে বিস্তারিত আলোচনা করছি… আলোচনা এখনও চলছে এবং খুব শিগগিরই এর ফল জানিয়ে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *