কান্দাহার রেডিও স্টেশনের নতুন নাম ভয়েস অব শরিয়া

শনিবার সকালে কান্দাহারের রেডিও স্টেশনের দখল নিয়েছে তালেবান। মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে যাওয়ার তিন সপ্তাহের মধ্যেই দেশের একের পর এক প্রদেশ তালেবান দখলে চলে আসছে। ইতিমধ্যেই তারা আফগানিস্তানের উত্তর, পশ্চিম ও দক্ষিণের একটি বিস্তীর্ণ এলাকা এক সপ্তাহের মধ্যেই নিজেদের দখলে এনে ফেলেছে।

রাজধানী কাবুল থেকে এখন মাত্র ৪০ কিলোমিটার দূরে রয়েছে তালেবানরা।রেডিও স্টেশনটির নামও বদলে ফেলেছে তালেবানরা। নতুন নামকরণ করা হয়েছে ‘ভয়েস অব শরিয়া’ । ওই ভিডিও-তে তালেবানের ওই সদস্য জানিয়েছে, এখন থেকে সরকারী কর্মচারীরা পবিত্র কুরআন তেলাওয়াত, রাজনৈতিক বিশ্লেষণ এবং আবৃত্তি প্রচার করবেন।

এই রেডিও স্টেশনে আর গান-বাজনার অনুষ্ঠান হবে না। তবে কান্দাহারের এই রেডিও স্টেশনটিতে পূর্বতন কর্মীদের ছাঁটাই করা হবে কিনা তা এখনও স্পষ্ট করেনি তালেবান। ইতিমধ্যেই তালেবান ফতোয়া মেনে কান্দাহারের বাসিন্দারা নির্দিষ্ট একটি ধরন মেনে পোশাক পড়তে শুরু করেছেন।

এদিকে কাবুলের উপকণ্ঠে থাকা আফগানিস্তানের লগার প্রদেশের দখল নিয়েছে তালিবান গোষ্ঠী। লগার প্রদেশের এক আইনজীবী হোমা আহমেদী জানিয়েছেন, তালিবানরা এখন গোটা শহরের পাশাপাশি গোটা রাজধানীরই নিয়ন্ত্রণ হাতে নিয়েছে। এমনকী কাবুল প্রদেশের একটি জেলাতেও পৌঁছে গিয়েছে তালিবানি জঙ্গিরা।

তালিবানরা ইতিমধ্যেই আফগানিস্তানের উত্তর, পশ্চিম ও দক্ষিণের একটি বিস্তীর্ণ এলাকা এক সপ্তাহের মধ্যেই নিজেদের দখলে এনে ফেলেছে। রাজধানী কাবুল থেকে এখন মাত্র কিছুটা দূরে রয়েছে তালিবান। অল্প সময়ের মধ্যেই এবার রাজধানী কাবুলও আফগান বাহিনীর হাতছাড়া হওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *