৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে কাবুল দখলে নিতে পারে তালেবানরা: মার্কিন গোয়েন্দা

আফগানিস্তানের রাজধানী কাবুলকে ৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে দখলে নিতে পারে তালেবানরা। আজ বুধবার মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, বুধবার (১১ আগস্ট) নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, নতুন মূল্যায়ন হলো- আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনারা চলে যাওয়ার কারণে তালেবানদের দ্রুত আগ্রাসনের ফলে কাবুল কতক্ষণ টিকে থাকতে পারে।

কিন্তু এটি একটি পূর্ববর্তী উপসংহার নয়, যোগ করেন তিনি। বলেন, আফগান নিরাপত্তা বাহিনী আরও প্রতিরোধ গড়ে তুলতে গতি পরিবর্তন করতে পারে।

এদিকে, বুধবার তালেবানরা আফগানিস্তানের উত্তরাঞ্চলের বাদাখসান প্রদেশের রাজধানী ফাইজাবাদ দখল করে নিয়েছে। এ নিয়ে মাত্র ছয় দিনে নয়টি প্রাদেশিক রাজধানী দখল করে নিল গোষ্ঠীটি।

স্থানীয় একজন আইন প্রণেতার বরাতে আল জাজিরা জানায়, তালেবানের হাতে ফাইজাবাদের পতন হয়েছে। গত কয়েক দিন ধরে তালেবানের সঙ্গে তীব্র লড়াই চালানো সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যরা গত রাতে তীব্র চাপে পড়েন। এখন তালেবান পুরো শহর দখলে নিয়েছে। দুই পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সংঘাতে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলে দখল করা এলাকাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ আরও মজবুত করতে শুরু করেছে তালেবান বাহিনী। উত্তরাঞ্চলের বড় শহর মাজার-ই-শরিফের প্রায় কাছাকাছি চলে এসেছে তারা। ফাইজাবাদের পতনের পর এখন প্রচণ্ড চাপে রয়েছে মাজার-ই শরিফ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *