ধ’র্মীয় বক্তা আবু ত্ব-হা আদনান তিন সঙ্গীসহ নিখোঁ’জ

মো. আফছানুল আদনান (আবু ত্ব-হা মোহাম্মদ আদনান) নামের এক যুবক গত বৃহস্পতিবার গভীর রাত থেকে নিখোঁ’জ রয়েছেন। তাঁর সঙ্গে গাড়িচালকসহ অপর দুই সঙ্গীর হদিসও মিলছে না। নিখোঁ’জ আদনান অনলাইনে ধর্মীয় বক্তা হিসেবে পরিচিত।

আফজানুল আদনানের খোঁ’জ না পেয়ে তাঁর পরিবার উদ্বিগ্ন। স’ন্ধান পেতে আদনানের মা রংপুর কোতোয়ালি থা’নায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। আদনান (৩১) সপরিবার রংপুর শহরে থাকেন।

দুপুরে তাঁর মা আজেদা বেগম বলেন, তাঁর ছেলে অনলাইনে আরবি পড়ানোর পাশাপাশি দেশের বিভিন্ন মসজিদে জুমার খুতবা দিতে যেতেন। আদনান শুক্রবার ঢাকার একটি মসজিদে খুতবা দেওয়ার উদ্দেশে রংপুর থেকে বৃহস্পতিবার বিকেল চারটার দিকে ভাড়া করা একটি গাড়িতে ঢাকায় রওনা দেন।

আদনানের স’ঙ্গে ছিলেন তাঁর দুই সঙ্গী আবদুল মুহিত ও ফিরোজ। এ ছাড়া গাড়িচালক হিসেবে ছিলেন আমির উদ্দিন ফয়েজ। গত বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৩৬ মিনিটে আদনানকে তাঁর স্ত্রী ফোন দিলে তিনি বলেন, তিনি এখন ঢাকার গাবতলীতে আছেন।

মুঠোফোনের চার্জও প্রায় শে’ষ হয়ে গেছে। এরপর থেকে আদনানসহ সবার মুঠোফোনই ব’ন্ধ রয়েছে। আজেদা বেগম বলেন, আদনান কোনো রাজনীতি বা কোনো ধর্মীয় সংগঠনও করেন না। আদনানের খোঁ’জ না পেয়ে পরিবার উদ্বিগ্ন ও উৎকণ্ঠিত।

ছেলেকে ফিরে পেতে আ’ইনশৃঙ্খলা র’ক্ষাকারী বা’হিনীর সহযোগিতা ও হস্তক্ষেপ চান আজেদা। আদনানসহ চারজনের নিখোঁ’জ হওয়ার বিষয়টি দুই দিন ধরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছ’ড়িয়ে পড়েছে। আদনানকে ইউটিউবে বিভিন্ন ধর্মীয় বিষয়ে বক্তৃতা দিচ্ছেন, এমন দেখা যাচ্ছে।

এ ব্যাপারে জানতে চেয়ে সন্ধ্যায় যোগাযোগ করা হলে ঢাকা মহানগর পু’লিশের (ডিএমপি) গো’য়েন্দা বিভাগের (ডিবি) অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, এ বিষয়ে তিনি কিছু জানেন না। আদনান ও তাঁর সঙ্গীদের উ’দ্ধারে তারা কাজ করবেন বলে জানান।

ডিএমপির কাউন্টার টে’ররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) অতিরিক্ত কমিশনার মো. আসাদুজ্জামান বলেন, ‘বিষয়টি নলেজে নেই।’ গত শুক্রবার আদনানের মা রংপুর মহানগরের কোতোয়ালি থা’নায় তাঁর ছেলের নিখোঁ’জ থাকার বিষয়ে জিডি করেন।

এতে বলা হয়, ঢাকার সম্ভাব্য সব স্থান, আত্মীয়স্বজন ও আদনানের বন্ধুবান্ধবের বাড়িতে খোঁ’জ নিয়েও তাঁর স’ন্ধান পাওয়া যায়নি। অবশ্য ওই জিডিতে আদনানের নিখোঁ’জ থাকার কথা বলা হলেও গাড়িচালক ও দুই সঙ্গীর বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

এ বিষয়ে রংপুর মহানগর পু’লিশের কোতোয়ালি অঞ্চলের সহকারী কমিশনার বলেন, আদনান নিখোঁজ হওয়ার বিষয়ে কোতোয়ালি থানায় জিডি হয়েছে। সীমান্তের থা’নাসহ জিডির বিষয়ে সব থা’নাকে অবগত করা হয়েছে। জিডির বিষয়ে ত’দন্ত চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *