চীনা সেনা উপস্থিতি নিয়ে যা বলছে তালেবান!

আফগানিস্তানের পারওয়ান প্রদেশের বাগরাম ঘাঁটিতে চীনা সেনাদের উপস্থিতির খবর অস্বীকার করেছে দেশটির তথ্য ও সাংস্কৃতিক মন্ত্রণালয়। আফগানিস্তানের গণমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানায়। তথ্য ও সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সাংস্কৃতিক কমিশনের সদস্য ওমর মনসুর বলেন, আফগানিস্তানে বর্তমানে কোনো বিদেশি সেনা নেই।

স্থানীয় বাসিন্দারা বলছেন, যুক্তরাষ্ট্রের সেনারা ঘাঁটি ছেড়ে যাওয়ার পর থেকে শনিবার রাতে প্রথমবারের মতো বাগরাম ঘাঁটিতে আলো দেখা গেছে। মনসুর বলেন, ওই আলো জ্বালিয়েছে ইসলামিক আমিরাত সংশ্লিষ্ট বাহিনী। বাগরাম জেলার বাসিন্দা শামসাদ বলেন, বাগরাম বিমানঘাঁটিতে ফের আলো জ্বালানো হয়েছে।

ঘাঁটিতে মানুষজনের কথাবার্তার শব্দও শোনা গেছে। সেখানে একটি উড়োজাহাজও দেখা গেছে। বাগরাম ঘাঁটিতে চীনের বাহিনীর উপস্থিতি নিয়ে নানা জল্পনা শুরু হয়েছে। আফগানিস্তানের জাতীয় সংহতি আ’ন্দো’লনের নেতা সৈয়দ ইসহাক গিলানি বলেন, সেখানে বিদেশি বাহিনীর উপস্থিতি আছে আমি এমনটি মনে করি না।

কারণ ইসলামি আমিরাতের পূর্বসূরিদের ভুলের পুনরাবৃত্তি করা উচিত নয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছিলেন, বিদেশি বাহিনী প্রত্যাহারের পর চীন আফগানিস্তানে মার্কিন সামরিক সরঞ্জামের ওপর কর্তৃত্ব লাভ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *