আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করবে রাশিয়া ও পাকিস্তান

রাশিয়া ও পাকিস্তানের নেতারা আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন। এ সপ্তাহে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) শীর্ষ সম্মেলনের আগে টেলিফোনে আফগানিস্তান নিয়ে এমন কথা বলেন তারা। বুধবার কাতারের গণমাধ্যম আল-জাজিরার পক্ষ থেকে এমন সংবাদ প্রকাশ করা হয়েছে।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার এক টেলিফোন আলাপের সময় তারা এ বিষয়ে একমত হয়েছেন।

রাশিয়ান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আফগান পরিস্থিতি নিয়ে দু’দেশের মধ্যে আলোচনা হয়েছে। দু’দেশই আফগানিস্তানে স্থিতিশীলতা ফেরাতে একসাথে কাজ করার বিষয়ে কথা বলেছে।

এ বিষয়ে পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে আলোচনা করা হয়েছে। ওই বৈঠকে আফগানিস্তান নিয়ে একসাথে কাজ করার বিষয়ে কথা বলেছে রাশিয়া ও পাকিস্তান।

আফগানিস্তানের সাথে সম্পর্ক স্থাপনের জন্য ইমরান খান আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তার মতে আফগানিস্তানের সাথে বিশ্বের বাকি দেশগুলোর সুসম্পর্ক রাখা জরুরি। তিনি জোর দিয়ে বলেন, যুদ্ধপরবর্তী এমন সঙ্কটের সময় আফগান নাগরিকদের থেকে দূরে সরে যাওয়া যাবে না।

সূত্র : আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *