তালেবানের কাছে হারার খবর গনিকে চেপে যেতে বলেন বাইডেন! ফোনালাপ ফাঁস

তালেবানের দেয়া সময়সীমা শেষ হওয়ার আগেই আফগানিস্তান ছেড়ে চলে গেছে আমেরিকার সেনাবাহিনী। আফগানিস্তানের পরিস্থিতি জটিল হওয়ার জন্য এক দিকে যখন জো বাইডেন প্রশাসনকে দায়ী করছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, অন্য দিকে তখন পূর্বসূরির উপরেই দায় চাপাচ্ছেন বাইডেন। এই পরিস্থিতিতে বাইডেনের সাথে আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ গনির শেষ ফোনালাপ সামনে এসেছে। তাতে ধরা পড়েছে চাঞ্চল্যকর কথোপকথন।

সংবাদ সংস্থা রয়টার্স এই ফোনালাপ সামনে এনেছে। তাদের দাবি, গত ২৩ জুলাই শেষ বার গনিকে ফোন করেছিলেন বাইডেন। তাদের মধ্যে ১৪ মিনিট কথা হয়েছিল। সেখানে গনিকে কিছু পরামর্শ দেন আমেরিকার প্রেসিডেন্ট। রয়টার্সের দাবি, গনিকে বাইডেন বলেছিলেন, যদি যুদ্ধে আফগান সেনা তালেবানের কাছে হারতে থাকে তা হলেও শেষ পর্যন্ত দেশের মানুষকে সেটা বলা যাবে না। তাদের বোঝাতে হবে যে আফগান সেনা জিতছে। সেইসাথে আরো বোঝাতে হবে যে আমেরিকা তাদের সাহায্যের জন্য রয়েছে। শেষ দিন পর্যন্ত এই ধারণা জিইয়ে রাখতে হবে। প্রয়োজনে গনি ও তার সরকারের মন্ত্রীদের সংবাদ সম্মেলন করে এ কথা বলতে হবে বলেই জানান বাইডেন।

এই ফোনালাপে বাইডেনের কাছে গনি বেশ কিছু সাহায্য চেয়েছিলেন বলেও জানা গেছে। তালেবানকে রুখতে আমেরিকার বিমানবাহিনীকে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি। সেইসাথে আফগান সেনার জন্য আর্থিক সাহায্যও চান গনি। বাইডেন তখন প্রতিশ্রুতি দিয়েছিলেন, সব রকমের সাহায্য করবে আমেরিকা। প্রয়োজন পড়লে আফগানদের দেশ থেকে বের করে আনা হবে বলেও জানান তিনি। সেইসথে আফগান বাহিনীর প্রশংসা করেছিলেন বাইডেন। আমেরিকার অধীনে প্রশিক্ষণ নেয়া তিন লাখ সেনা তালেবানকে রুখে দেবে বলেই জানান তিনি।

যদিও আমেরিকার সেনা আফগানিস্তান ছাড়তে শুরু করার পরেই একের পর এক প্রদেশ দখল করতে শুরু করে তালেবান। গত ১৫ অগস্ট তারা কাবুল দখল করার পরে দেশ ছেড়ে পালান গনি। এই মুহূর্তে তিনি সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন। অন্য দিকে আফগানিস্তানের পতনের পরে বাইডেন জানান, তিনি ভাবতে পারেননি এত সহজে হেরে যাবে আফগান সেনা। তাদের জন্য আমেরিকা আর লড়াই করবে না বলেও জানিয়ে দেন তিনি। তালেবানের দেয়া সময়সীমার মধ্যে সবাইকে আফগানিস্তান থেকে বার করে আনে তারা। যদিও এই ফোনালাপ সামনে আসার পরে ফের নতুন করে বিতর্ক তৈরি হয়েছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *