পাকিস্তান আফগান সীমান্তে ভয়াবহ গোলাগুলি: নিহত দুই সেনা

আফগানিস্তান সীমান্তে গোলাগুলিতে পাকিস্তানের দুই সেনা নিহত হয়েছে। তালেবান আফগানিস্তান দখল নেওয়ার ১০ দিনের মাথায় এই প্রথম পাকিস্তানের সেনা নিহত হলো। খবর আল জাজিরার।

পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে, তারা পাল্টা হামলায় চালিয়ে ২-৩ জন আক্রমণকারীকে হত্যা করেছেন। তবে আল জাজিরা পাক সেনাবাহিনীর এই দাবির সত্যতা নিশ্চিত করতে পারেনি। কারণ, আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের এই ‘বাজাউর’ এলাকায় সাংবাদিক কিংবা মানবাধিকার কর্মীরা প্রবেশ করতে পারে না।

পাকিস্তানের বাজাউর হলো চরম অরাজকতাপূর্ণ একটি জেলা। এই অঞ্চলে পাকিস্তানের তালেবান যেটা তেহরিক-ই তালেবান (টিটিপি) নামে পরিচিত তারা বসবাস করে। পাকিস্তান বংশদ্ভূত এই তালেবান প্রায়ই পাকিস্তানের সেনাদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।

তালেবান কাবুল দখলের পর পাকিস্তানের তেহরিক- ই তালেবান আফগানিস্তানের তালেবানের প্রতি আনুগত্য প্রকাশ করেছে। সাম্প্রতিক সময়ে তারা পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে প্রচারণা (ক্যাম্পেইন) চালিয়েছে। সেনা নিহতের ঘটনায় পাকিস্তান আর্মি সুনির্দিষ্ট করে বলেনি, কাদের হামলায় তাদের সেনা সদস্য নিহত হয়েছে। তবে এ ধরনের ঘটনায় তারা টিটিপিকে দায়ী করে থাকে।

এক বিবৃতিতে পাকিস্তান সেনাবাহিনী এই হামলার নিন্দা জানিয়েছে। ওই বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের নতুন শাসক গোষ্ঠী (তালেবান) আফগান সীমান্ত ব্যবহার করে এ ধরনের কর্মকাণ্ড চলতে দেবে না বলে তারা প্রত্যাশা করছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *