তালেবানকে বিশ্বাস করেন? যা বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে জানতে চাওয়া হয়েছিল, তিনি তালেবানকে বিশ্বাস করেন কি করেন না। জবাবে বাইডেন বলেছেন, ‘আমি কাউকেই বিশ্বাস করি না।’ বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আফগানিস্তানে ১৫ আগস্ট তালেবানের হাতে যুক্তরাষ্ট্র-সমর্থিত আশরাফ গনির সরকারের পতন ঘটে। তালেবানের কাবুল দখলের মুখে আফগানিস্তান থেকে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গনি।

তালেবান এখন সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে অগ্রসর হচ্ছে। তারা তাদের বৈধতা চাচ্ছে। এই লক্ষ্যে তালেবান নানান প্রতিশ্রুতি দিচ্ছে। তবে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানান, তালেবান কী বলছে, আর কী করছে, তার দিকে নজর রাখবে ওয়াশিংটন।

তালেবানকে বিশ্বাস করেন কি করেন না—রোববার হোয়াইট হাউসে এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, তিনি কাউকেই বিশ্বাস করেন না। এমনকি প্রশ্নকারীকেও নয়।

বাইডেন বলেন, তালেবানকে একটি মৌলিক সিদ্ধান্ত নিতে হবে। তারা কি আফগান জনগণের কল্যাণে কাজ করতে চায়? তাই যদি হয়, তাহলে তাদের অর্থনৈতিক, বাণিজ্যসহ বিভিন্ন বিষয়ে সার্বিক সহায়তা দরকার হবে। তালেবান যা বলছে, তা করছে কি না, তা দেখা হবে।

আফগানিস্তান তালেবানের দখলে যাওয়ার পর সশস্ত্র গোষ্ঠীটি এখন পর্যন্ত সেখানে অবস্থানরত মার্কিন বাহিনীর বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি বলে জানান বাইডেন।

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সহায়তাকারী আফগান নাগরিকদেরও সরিয়ে নেওয়া হচ্ছে। বিমানবন্দরটি বর্তমানে মার্কিন সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।

১৪ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় ২৫ হাজার ব্যক্তিকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *