আফগানিস্তানকে সন্ত্রাসের প্রজননক্ষেত্র হতে দেয়া হবে না, হুঁশিয়ারি ন্যাটোর

এবার তালেবানকে হুঁশিয়ারি দিলো সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। তারা তালেবানকে সতর্ক করে বলেছে, ন্যাটো কোনোভাবেই আফগানিস্তানকে সন্ত্রাসবাদের প্রজননক্ষেত্র হতে দেবে না। খবর রয়টার্স এর।

আজ শুক্রবার আফগান সংকট নিয়ে পররাষ্ট্রমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক শেষে এক বিবৃিততে এ কথা বলেছে ন্যাটো। বিবৃতিতে আরও বলা হয়, গত ২০ বছর ধরে আমরা সফলভাবে আফগানিস্তানে সন্ত্রাসীদের নিরাপদ আশ্রয় প্রত্যাখ্যান করেছি। আমরা কোনো সন্ত্রাসীকে আমাদের হুমকি দিতে দেবো না। আমরা দৃঢ়তার সঙ্গে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করতে এবং সমাধান ও সংহতি প্রতিষ্ঠায় প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে, তালেবান দখলের পর কাবুল থেকে নিজেদের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেয়ার প্রক্রিয়ায় বিশৃঙ্খলা নিয়ে ন্যাটোর উপর চাপ বাড়ছে। তবে তাদের উদ্ধার কার্যক্রমের গতি দ্রুতই দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন এক ন্যাটো কর্মকর্তা।

দেশ ছাড়তে মরিয়া কয়েক হাজার আফগান প্রতিদিন কাবুল বিমানবন্দরে জড়ো হচ্ছেন। তাদেরকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে বিশৃঙ্খলা তৈরি হওয়ায় যখন যুক্তরাষ্ট্রসহ ন্যাটো বাহিনীর সমালোচনা চলছে, তখন হুঁশিয়ারি দিলো সামরিক জোট ন্যাটোভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *