কাবুলে ছিঁড়ে ফেলা হচ্ছে নারীদের ছবি

তালেবানরা আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নেওয়ার পর দেশটির বিভিন্ন দেয়াল ও বিজ্ঞাপনের বিলবোর্ডে নারীর ছবি ঢেকে দেওয়া হচ্ছে। রবিবার কাবুলের প্রবেশ করে প্রেসিডেন্ট প্রাসাদের নিয়ন্ত্রণ নেয় তালেবান যোদ্ধারা। দেশ ছেড়ে পালান প্রেসিডেন্ট আশরাফ গণি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, একটি বিউটি পার্লারের বাইরে নারীর একটি ছবির ওপর রঙ করা হচ্ছে। ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান শাসন করে তালেবানরা। ৯/১১ হা;মলার পর মার্কিন নেতৃত্বাধীন জোটের অভিযানে উৎখাত হয় তারা। তালেবানের আগের শাসনামলে নারীদের শিক্ষা ও কাজ করা নিষিদ্ধ ছিল।

একই সঙ্গে পুরুষ আত্মীয় ছাড়া বাড়ির বাইরে বের হতে পারতেন না নারীরা। বাইরে যেতে অবশ্যই তাদের বোরকা পরতে হত। একটি ছবিতে দেখা গেছে, এক ব্যক্তি সবুজ রঙের পোশাক পরা এক নারীর ছবি ঢাকতে রঙ লাগাচ্ছেন। আরেকটি দেখা গেছে, বোরকা না পরা দুই নারীর ছবি রঙ দিয়ে ঢেকে ফেলা হচ্ছে।

এক মাস আগের কাবুল এক মাস আগের কাবুল তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগান নারীরা তাদের জীবন ও অধিকার নিয়ে শঙ্কিক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তালেবান মুখপাত্র সুহাইল শাহীন বলেছেন, তাদের শাসনে নারীরা স্বাধীনভাবে বসবাস করতে পারবে।

কাবুলের বিভিন্ন সড়কে তালেবান যোদ্ধাদের উপস্থিতি কাবুলের বিভিন্ন সড়কে তালেবান যোদ্ধাদের উপস্থিতি তিনি বলেন, তাদের আতঙ্কিত হওয়ার কিছু নাই। শিক্ষা ও কাজের অধিকার থাকবে। এটি আমাদের একটি প্রতিশ্রুতি। সূত্র: ভাইস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *