মাগুরায় হাসপাতালে আইসিইউ স্থাপন ও কর্মহীন ব্যক্তিদের খাদ্য সহায়তার দাবিতে মানববন্ধন

করোনাকালে লকডাউন কার্যকর করতে তালিকা প্রণয়ন করে করোনায় কর্মহীন ও দরিদ্র মানুষকে খাদ্য ও নগদ অর্থ প্রদান করা এবং মাগুরা সদর হাসপাতালে আইসিইউ স্থাপন ও উপজেলা পর্যায়ে করোনা চিকিৎসা নিশ্চিত করার দাবিতে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা শাখার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (১৮ জুলাই) চৌরঙ্গী মোড়ে মাগুরা জেলা প্রেসক্লাবের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশ থেকে লকডাউন কার্যকর করতে সুষ্ঠু তালিকা প্রণয়ন করে করোনায় কর্মহীন ও দরিদ্র মানুষকে খাদ্য ও নগদ অর্থ দাওয়া এবং মাগুরা সদর হাসপাতালে আইসিইউ নির্মাণ ও উপজেলা পর্যায়ে করোনা চিকিৎসা নিশ্চিত করার দাবি জানান হয়।
সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য প্রকৌশলী শম্পা বসু। সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মাগুরা জেলা সংগঠক ভবতোষ বিশ্বাস জয়, মোঃ সোহেল মুন্সী প্রমুখ।
এসময় বক্তারা বলেন, করোনা দুর্যোগের দ্বিতীয় ঢেউ চলছে বাংলাদেশে। করোনায় গরিব মানুষের পাশাপাশি মধ্যবিত্তের জীবন ও জীবিকা হুমকিতে পড়েছে। লাখ লাখ মানুষ বেকার হয়েছেন, অনেকের আয় কমেছে। তাই লকডাউনে ক্ষতিগ্রস্ত নিম্ন আয়ের মানুষের সহায়তায় ৩ হাজার ২০০ কোটি টাকার পাঁচটি নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিয়েছেন সরকার প্রধান। এগুলো সঠিকভাবে বন্টনের আহবান জানানো হয়।
এছাড়া বক্তারা আরও বলেন, করোনা দুর্যোগের শুরু থেকে গণকমিটি মাগুরা জেলার পক্ষ থেকে মাগুরা জেলা সদর হাসপাতালে পিসিআর ল্যাব (করোনা টেস্ট ল্যাব), আইসিইউ ও হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই সিস্টেম স্থাপন করার দাবি জানান হয়েছে। করোনা দুর্যোগের প্রায় দেড় বছরে হাই ফ্লো অক্সিজেন সাপ্লাই সিস্টেম ছাড়া আর কিছু হয়নি। ফলে এখনও টেস্ট রিপোর্ট আসতে অনেক সময় লাগছে। অনেক সময় রিপোর্ট আসার আগেই রোগীর অবস্থা খারাপ হয়ে যাচ্ছে; কোন কোন ক্ষেত্রে রোগী মারা যাচ্ছেন। আইসিইউ না থাকায় আইসিইউ সাপোর্টের জন্য ঢাকায় নিয়ে যেতে হচ্ছে। উপজেলাগুলোতে করোনা চিকিৎসার অবস্থা আরও করুণ। এখন উপজেলা পর্যায়ের রোগীর ক্ষেত্রে মৃত্যু সংখ্যা বেশি। তাই জরুরি ভিত্তিতে আইসিইউ স্থাপনের দাবি জানান বক্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *