‘ইরান পরমাণু সমঝোতা রক্ষায় যথেষ্ট মূল্য দিয়েছে, এখন যুক্তরাষ্ট্রের পালা’

যুক্তরাষ্ট্রসহ অন্য কোনো দেশ যখন পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেনি তখন এই সমঝোতা রক্ষা করতে তেহরানকে চড়া মূল্য দিতে হয়েছে। কাজেই এখন এই সমঝোতা পুনরুজ্জীবনের জন্য যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোকেই কার্যকর পদক্ষেপ নিতে হবে বলে জানিয়েছে ইরান।

গতকাল বুধবার জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি নিরাপত্তা পরিষদের বৈঠকে দেয়া এক বক্তব্যে এমনটাই জানান। তিনি বলেন, ইরান পরমাণু সমঝোতা রক্ষায় যথেষ্ট মূল্য দিয়েছে, এখন যুক্তরাষ্ট্রের পালা।

তাখতে রাভাঞ্চি আরও বলেন, যুক্তরাষ্ট্রকে ইরানবিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। সেইসঙ্গে মার্কিন সরকারকে এই প্রতিশ্রুতি দিতে হবে যে, সে আবার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবে না বা অন্য কোনো কূটকৌশলের আশ্রয় নিয়ে ইরানকে এই সমঝোতার সুবিধাগুলো ভোগ করা থেকে বঞ্চিত রাখবে না।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলো যে উচ্চবাচ্য করছে সে সম্পর্কে ইরানি রাষ্ট্রদূত বলেন, আন্তর্জাতিক আইন অনুযায়ী ক্ষেপণাস্ত্র একটি প্রচলিত অস্ত্র যা তৈরি করতে বাধা দেয়ার অধিকার কারো নেই। এছাড়া, নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের কোথাও বলা হয়নি যে, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালাতে পারবে না।

সূত্র : পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *