ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরনকে থাপ্পড়: যে শাস্তি দেওয়া হল ওই ব্যক্তিকে!

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে জনসম্মুখে থাপ্পড় মারার অভিযোগে আটক ব্যক্তিকে ৪ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত।স্থানীয় সময় বৃহস্পতিবার আদালত প্রথমে অভিযুক্ত ডেমিয়েন তেরেল (২৮) এর বিরুদ্ধে ১৮ মাসের সাজা ঘোষণা করেন। পরে তার ১৪ মাসের সাজা মওকুফ করা হয়।

গত মঙ্গলবার ফ্রান্সের দক্ষিণাঞ্চল পরিদর্শনে যান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন। সেখানে তিনি উপস্থিত ফরাসিদের সাথে কুশল বিনিময় করছিলেন। এমন সময় দর্শনার্থীদের সারিতে দাঁড়িয়ে থাকা ডেমিয়েন তেরেল অকস্মাৎ তার সামনে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্টের গালে সজোরে চড় মেরে বসেন। মুহূর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় সেই ঘটনার ভিডিও।

হামলাকারী ডেমিয়েনের বিরুদ্ধে সরকারি কর্তাব্যক্তিদের ওপর সহিংসতা ঘটানোর অভিযোগ আনা হয়েছে। অভিযুক্ত দামিয়েন ডানপন্থী রাজনীতির সমর্থক এবং ফ্রান্সের ইয়েলো-ভেস্ট আন্দোলনের সাথে যুক্ত ছিল বলে জানা গেছে। সূত্র: বিবিসি, আল-জাজিরা

এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন বাইডেন

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক মোটেও ভালো যাচ্ছে না। তাই বেলজিয়ামের ব্রাসেলসে ১৪ জুন অনুষ্ঠেয় ন্যাটোভুক্ত দেশগুলোর নেতাদের শীর্ষ সম্মেলনের সাইডলাইনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের সঙ্গে বৈঠককে ‘সর্বোচ্চ গুরুত্ব’ দিচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেন, বাইডেন ও এরদোগানের জন্য এ বৈঠক একটি বড় সুযোগ। তিনি আরও বলেন, স্পষ্টতই একটি ন্যাটো সহযোগীর সঙ্গে গঠনমূলকভাবে কাজ চালিয়ে যাওয়া যুক্তরাষ্ট্র জরুরি বলে মনে করে। একই সঙ্গে এমন ক্ষেত্রও রয়েছে যেখানে দুই দেশের মধ্যে জোরালো মতপার্থক্য বিদ্যমান।সূত্র: ডেইলি সাবাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *