ইরানকে অত্যাধুনিক স্যাটেলাইট দিচ্ছে রাশিয়া ; চিন্তিত যুক্তরাষ্ট্র !

মহাকাশে আরও শক্তিশালী হচ্ছে ইরান। এবার রাশিয়া অত্যাধুনিক স্যাটেলাইট দিতে যাচ্ছে দেশটিকে। এতে মধ্যপ্রাচ্য এবং এর আশপাশের এলাকায় সামরিক লক্ষ্যবস্তুগুলোতে নজরদারির ক্ষেত্রে সক্ষমতা আরও বাড়াবে ইরানের।

গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদন জানায়, রাশিয়া একটি অত্যাধুনিক স্যাটেলাইট ইরানকে দেওয়ার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। এই স্যাটেলাইটের মাধ্যমে ইরান মধ্যপ্রাচ্যে সম্ভাব্য সামরিক লক্ষ্যবস্তু ট্র্যাক করতে সক্ষম হবে।

ইরানকে দিতে যাওয়া ওই স্যাটেলাইটের নাম কানোপাস-ভি। রাশিয়ার তৈরি এই স্যাটেলাইটে উচ্চ রেজ্যলুশনের ক্যামেরা রয়েছে। কয়েক মাসের মধ্যে রাশিয়া থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হতে পারে। সূত্র : ওয়াশিংটন পোস্ট।

পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে পারবে না যুক্তরাষ্ট্র

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি গত বুধবার (৯ জুন) ইসলামাবাদের এক বক্তব্যে জানান, ‘আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পর যুক্তরাষ্ট্র পাকিস্তানি ঘাঁটি ব্যবহার করার ইচ্ছা পোষণ করতে পারে।

কিন্তু আমাদের নিজেদের স্বার্থ দেখতে হবে। আমেরিকান বাহিনীকে পাকিস্তানের কোনো ঘাঁটি ব্যবহার করতে দেবে না পাকিস্তান। এই ব্যাপারে প্রধানমন্ত্রী ইমরান খান সরকারের অবস্থান ‘কঠোর।’

এদিকে, মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দৈনিক নিউ ইয়র্ক টাইমস জানিয়েছিল, মার্কিন সেনাদের পাকিস্তানের ঘাঁটি ব্যবহার করতে দিতে চায় ইসলামাবাদ। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক উইলিয়াম জে. বার্নস সম্প্রতি গোপনে পাকিস্তান সফর করেছেন।

সেখানে তিনি এ বিষয়ে পাক সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। তবে মার্কিন সেনা মোতায়েন করতে দেওয়ার বিষয়টি পাকিস্তানের জনগণ কখনও মেনে নেবে না বলে এ ব্যাপারে ইসলামাবাদকে বুঝেশুনে কথা বলতে হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *