পশ্চিমবঙ্গের চাপেই বাধ্য হয়েছেন মোদী , দাবি মমতার!

ভারতের সব প্রাপ্তবয়স্ক নাগরিককে বিনামূল্যে টিকা দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই ঘোষণার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের চাপেই মোদি এ সিদ্ধান্ত নিয়েছেন। খবর ওয়ান ইন্ডিয়ার।

সোমবার রাতে জোড়া টুইট করে এমনটাই দাবি করেছেন তিনি। মমতা আরও জানান, গত ২১ ফেব্রুয়ারি এবং তার পরেও একাধিকবার আমি প্রধানমন্ত্রীকে চিঠি লিখে ধারাবাহিকভাবে বিনামূল্যে টিকা সরবরাহের দাবি জানিয়েছিলাম। ৪ মাস কেটে গেলেও অনেক চাপের পর শেষ পর্যন্ত তিনি আমাদের কথা শুনেছেন। আমরা যা দাবি করেছিলাম, তা কার্যকর করেছেন।

তিনি জানান, এই মহামারি শুরুর পর থেকেই ভারতের জনগণের জীবনকে অগ্রাধিকার দেওয়ার প্রয়োজন ছিল। দুর্ভাগ্যক্রমে প্রধানমন্ত্রীর এই বিলম্বিত সিদ্ধান্তের মূল্য হিসেবে অনেককে জীবন দিতে হয়েছে। আশা করব এবার প্রচার নয়, টিকাকরণের লক্ষ্য হবে জনস্বার্থ।

ভারতে আবারও করোনার নতুন ধরন শনাক্ত!

মহামারী করোনার ডাবল ভেরিয়েন্ট নিয়ে বিপর্যস্ত অবস্থা ভারতে। এ নিয়ে করোনার নতুন ধরনে নাজেহাল দেশটিতে নতুন শঙ্কা তৈরি হয়েছে। জানা গেছে, নতুন এই ধরনের আবার তিন উপধরন আছে, যার মধ্যে অতিসংক্রামক ডেল্টা ধরন নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

ভারতে নমুনা পরীক্ষার পর পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির (এনআইভি) গবেষকরা এমনটাই জানিয়েছেন। তাদের দাবি, ব্রাজিল ও ব্রিটেন থেকে আসা যাত্রীদের নমুনায় সংক্রামক আরেক ধরনের খোঁজ মিলেছে। করোনার নতুন ধরনের নাম বি.১.১.২৮.২।

ব্রিটেন স্ট্রেইন ও কভিডের বি.১ ধরনের সংমিশ্রণে নতুন এই স্ট্রেইনের উৎপত্তি হয়েছে কি না তা এখনো ধরা যায়নি। ভাইরাসের প্রোটিনে কী কী বদল হয়েছে সেটাও জানা যায়নি। পরীক্ষা-নিরীক্ষা চলছে। ধারণা, এটি ডি৬১৪জি ভেরিয়েন্টেরই কোনো পরিবর্তিত রূপ হতে পারে।
সূত্র : দ্য ওয়াল।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *