ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দ্বিমুখী নীতিতে ক্ষুব্ধ ফিলিস্তিনির জনগণ!

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সরকারকে ‘অবৈধ’ ঘোষণা করে দেশটির বিভিন্ন দলের সমর্থক, শিক্ষাবিদ ও রাজনৈতিক কর্মীরা মাহমুদ আব্বাসকে পদত্যাগ বা ক্ষমতা থেকে সরানোর দাবি তুলেছেন।

গাজা উপত্যকায় ইসরাইল ও হামাসের সাম্প্রতিক ১১ দিনের লড়াইয়ের সময় ফিলিস্তিনিদের সমর্থন দিতে ব্যর্থ হওয়ার অভিযোগে আব্বাসের পদত্যাগের দাবি জোড়ালো হচ্ছে। খবর দ্যা জেরুজালেম পোস্ট।

ইসরাইলের গাজায় যু’দ্ধবিরতির পরও নতুন সংকটে পড়েছে ফিলিস্তিনিরা। একদিকে ইসরাইলবিরোধী বিক্ষোভের কারণে ধরপাকড় চালাচ্ছে ইসরাইলি বাহিনী। একইভাবে নিজ নাগরিকদের ওপর আ’টক অভিযান চালাচ্ছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। পশ্চিম তীরে বেছে বেছে ইতোমধ্যে কয়েক ডজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস সরকারের এমন দ্বিমুখী নীতিতে বিস্মিত ও ক্ষুব্ধ ফিলিস্তিনি জনগণ। ইসরাইলের দখলদারির জেরে ফিলিস্তিন এখন মূলত দুভাগে বিভক্ত। যার একটি মিসর সীমান্তে ও ভূমধ্যসাগরের পূর্ব উপকূলবর্তী ভূখণ্ড গাজা উপত্যকা।

যার নিয়ন্ত্রণ করে প্রতিরোধ গোষ্ঠী হামাস। আরেকটি জর্ডান নদীর পাড়ের ওয়েস্ট ব্যাংক বা পশ্চিম তীর। প্যালেস্টাইনিয়ান অথোরিটি বা ফিলিস্তিনি কর্তৃপক্ষ নামে (পিএ) যার শাসন করছে মাহমুদ আব্বাসের সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *