বিপুল পরিমাণ পাসপোর্টসহ দালালসহ গ্রে’ফতার ৭

কুমিল্লা পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য কিছুতেই যেন থামছে না। অফিসের ভেতরে-বাইরে, বাসাবাড়ি, ফ্ল্যাট ভাড়া দিয়ে, এমনকি রাস্তার ওপরও দালালদের সরব উপস্থিতি চোখে পড়ার মতো। মাঝে মধ্যে আ’ইনশৃ’ঙ্খলা বা’হিনীর অ’ভিযানে গুটিকয়েক দালাল ধ’রা পড়লেও বাকিরা নির্বিঘ্নেই তাদের কাজ করে যাচ্ছে।

পাসপোর্টের টাকা জমা দেওয়া থেকে শুরু করে তা হাতে পাওয়া পর্যন্ত সব জায়গাতেই রয়েছে দালালদের অবাধ যাতায়াত। কুমিল্লা র‍্যাব-১১’র সিপিসি-২ এর একটি দল মঙ্গলবার (১ জুন) কুমিল্লা পাসপোর্ট অফিস নোয়াপাড়া ও শাসনগাছায় অ’ভিযান চালায়।

এসময় ১০৩টি পাসপোর্ট, পাসপোর্টের ব্যক্তিগত ডেলিভারী ¯স্লীপ ও ন’কল সীলমোহর, নগদ ৩ লাখ ৭৭ হাজার ৮’শ টাকাসহ ৭ জনকে গ্রে’ফতার করেছে। র‍্যাব জানায়- গো’পন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার (১ জুন) দুপুরে কুমিল্লা জে’লার কোতয়ালি থা’নাধীন নোয়াপাড়া ও শাসনগাছা এলাকায় বিশেষ অ’ভিযান পরিচালনা করে।

উক্ত অ’ভিযানে পাসপোর্ট দালাল চক্রের ৭ জন সক্রিয় সদস্যকে গ্রে’ফতার করতে সক্ষম হয়। প্রাথমিক জি’জ্ঞাসাবা’দ ও অনুস’ন্ধানে গ্রে’ফতারকৃত আ’সামীরা সকলেই পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করে।

এছাড়া তারা দীর্ঘদিন যাবৎ পাসপোর্ট তৈরী করে দেওয়ার নাম করে ভুক্তভোগী লোকজনের নিকট থেকে সরকার নির্ধারিত রেট এর অধিক বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকার করে। তাদের কাছে টাকা জমা দিলে তারা নকল সীলমোহর ব্যবহার করে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করে সকল কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করে সরবরাহ করে আসছিল।

র‌্যাব-১১, সিপিসি-২ কোম্পানী অধিনায়ক (উপ-পরিচালক) মেজর তালুকদার নাজমুছ সাকিব জানান- বিভিন্ন অ’ভিযোগের ভিত্তিতে পাসপোর্ট অফিসে অ’ভিযান চালিয়ে বিপুল পরিমাণ পাসপোর্ট, নগদ টাকাসহ ৭ জনকে গ্রে’ফতার করা হয়েছে। গ্রে’ফতারকৃত আ’সামীদের বি’রুদ্ধে কুমিল্লা জে’লার কোতয়ালি থা’নায় আ’ইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাসপোর্ট দালাল নির্মূলে র‍্যাবের অ’ভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *