চীনকে ঠেকাতে জোটবদ্ধ হয়ে নামার ঘোষণা !

চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও ভূরাজনৈতিক প্রভাব বিস্তারের বিরুদ্ধে বিশ্বকে জোটবদ্ধভাবে লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী কেভিন রুড।

তিনি বিবিসি’র ‘টকিং বিজনেস এশিয়া’ শীর্ষক এক অনুষ্ঠানে বলেন, মানবাধিকারের মতো বিষয়ে চীনকে চ্যালেঞ্জ জানাতে পশ্চিমা রাষ্ট্রগুলোর ভয় পাওয়া উচিত নয়।

বর্তমানে এশিয়া সোসাইটি পলিসি ইন্সটিটিউটের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনরত রুড জানান, উদীয়মান আধিপত্যবাদী চীন তাদের নতুন ভূরাজনীতি দিয়ে পুরো বিশ্বকে পরিচালনা করছে।

‘বিশ্বের অনেক সরকারের মতো আপনিও যদি বেইজিংয়ের সঙ্গে অনৈক্য প্রকাশ করতে যান, তবে সেটা একা না করে সবার সঙ্গে জোটবদ্ধ হয়ে করা উচিত। কারণ এটা না করলে আপনার বিরুদ্ধে সুযোগ নেওয়া চীনের জন্য সহজ হবে।’

পাকিস্তানে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা চীনের

ভবিষ্যতে চীন পাকিস্তানে বিনিয়োগ বাড়ানোর ঘোষণা দিয়েছে। এর আগে দেশটি দুর্নীতির কারণে পাকিস্তানে বিনিয়োগ বন্ধ করে দিয়েছিল। এর বিনিময়ে যুক্তরাষ্ট্রের প্রতি চীনের পলিসির পক্ষে শক্ত অবস্থানে দাঁড়াতে হবে পাকিস্তানকে।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এক বিবৃতিতে জানিয়েছেন, আর কোনো নতুন ঘাঁটির জন্য যুক্তরাষ্ট্রকে জায়গা দেবে না পাকিস্তান।

এদিকে, চীন ও যুক্তরাষ্ট্র দুই দেশের সঙ্গেই কীভাবে সুসম্পর্ক বজায় রাখা যায় তা খতিয়ে দেখছে পাকিস্তান। বিশেষ করে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি মাথায় রেখেছে পাকিস্তান। এ পর্যন্ত তারা আফগানিস্তানের পরিস্থিতি কীভাবে পরিবর্তিত হয় তা দেখার অপেক্ষায় আছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *