৩০ লাখ টাকায় নিজেকে বিক্রি করতে চাওয়া কে এই যুবক? বিস্তারিত….

ঘূর্ণিঝড় যশের তাণ্ডবে উপকূলে ক্ষ’তিগ্রস্তদের সহযোগিতার জন্য নিজেকে ৩০ লাখ টাকায় বিক্রি করতে চান সাতক্ষীরার তরুণ গাজী আনিস। শুক্রবার রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ‘বিক্রি হবো (ঘূর্ণিঝড় ইয়াসে ক্ষ’তিগ্রস্ত মানুষদের জন্য)’ প্ল্যাকার্ড হাতে নিয়ে দাঁড়াতে দেখা যায় তাকে।

প্ল্যাকার্ডে দেখা যায়, গাজী আনিস তার মূল্য নির্ধারণ করেছেন- ৩০ লাখ টাকা। হ্যাশট্যাগ দিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় টেকসই বেড়িবাঁধেরও দা’বি জানান তিনি।

তিনি আরো লিখেন, দাম বেশি বললেও কেউ কিনবে না, কম বললেও কিনবে না। উপকূলীয় অঞ্চলের মানুষের কথা ভেবে একটি প্রতিবা’দ। টেকসই বেড়িবাঁধের দা’বি।

ফেসবুকে গাজী আনিস আরো লিখেছেন, প্রাকৃতিক দু’র্যোগের সঙ্গে সংগ্রাম করে উপকূলবাসীর টিকে থাকার লড়াই বহুদিনের। আইলা, সিডর, বুলবুল, আম্ফান, যশের মতো দু’র্যোগ একের পর এক এসব এলাকায় আ’ঘাত হেনেছে।

কিন্তু টেকসই বেড়িবাঁধ না থাকায় দিনে দিনে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে। যশের প্রভাবেও ব্যাপকভাবে ক্ষ’তিগ্রস্ত উপকূলের মানুষেরা। স্বপ্নহারা হয়েছে অনেক শি’শু, অনেক পরিবারের শেষ সম্বল ভেসে গেছে পানিতে। এখনও অনেকেই বাড়ি ছাড়া হয়ে বসবাস করছেন।

দিনে দিনে এই দুঃখ বাড়ছে। আমার জন্মভূমি উপকূলীয় এলাকায়। যেখানের আলো বাতাসে বেড়ে উঠেছি, সেই সব মানুষের কথা চিন্তা করে সহযোগিতা করার জন্য নিজেকে বিক্রি করার এই উদ্যোগ নিয়েছি। আমার মতো তরুণেরা যদি এমন উদ্যোগ নিয়ে এগিয়ে আসেন, নিশ্চয়ই একটা সমাধানের পথ বের হবে।

গাজী আনিসের বাড়ি সাতক্ষীরার শ্যামনগর উপজে’লায়। শৈশব থেকেই বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক কর্মকা’ণ্ডে যুক্ত তিনি। দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। বেশ কয়েক বছর আগে থেকে উপকূলীয় এলাকায় টেকসই বেড়িবাঁধ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার দাবি জানিয়ে যাচ্ছেন এই তরুণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *