এবার ট্রাম্পের বিরুদ্ধে নতুন করে মামলা

করোনা ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে একটি চীনা-আমেরিকান নাগরিক অধিকার গ্রুপ। বৃহস্পতিবার (২০ মে) নিউ ইয়র্কের ফেডারেল আদালতে মামলাটি দায়ের করা হয়েছে বলে উল্লেখ করেছে ইকোনমিক টাইমস।

এদিকে আল–জাজিরার খবরে বলা হয়েছে, অলাভজনক সংস্থা চায়নিজ আমেরিকান সিভিল রাইটস কোয়ালিশন স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্ট কোর্টে ট্রাম্পের বিরুদ্ধে মামলা করেছে। মামলার নথি অনলাইনে পোস্ট করা হয়েছে।

নথিতে বলা হয়েছে, গত বছর করোনা মহামারি চলার মধ্যেই ট্রাম্প তার বক্তব্য, বিবৃতি ও সামাজিক মাধ্যমে দেয়া পোস্টে করোনাকে নানা ব্যঙ্গাত্মক নামে ডেকেছেন, যা চীনা ও এশিয়ান–আমেরিকানদের ভীষণ মানসিক পীড়া দিয়েছে। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রজুড়ে এসব সম্প্রদায়ের মানুষদের বিরুদ্ধে জাতিগত ঘৃণা ও অপরাধ ছড়ানোর পথ আরও জোরালো হয়েছে।

এদিকে গত এপ্রিলে প্রকাশিত পিউ রিসার্চের এক গবেষণায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে বসবাস করা ৮১ শতাংশ প্রাপ্তবয়স্ক এশিয়ান–আমেরিকান মনে করেন তাদের বিরুদ্ধে ঘৃণা ও অপরাধমূলক কর্মকাণ্ড বেড়েছে। তাদের মধ্যে প্রায় ২০ শতাংশ মনে করেন, চীনের প্রতি ট্রাম্পের ব্যঙ্গাত্মক মন্তব্য যুক্তরাষ্ট্রে এশিয়ান–আমেরিকানদের ওপর হিংসা ছড়ানোর পেছনে ভূমিকা রেখেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *