লকডাউন চলাকালে নির্দেশনা জারি

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে আগামী ১৪-২১ এপ্রিল পর্যন্ত কঠোর বিধি-নিষিধ তথা সর্বাত্মক লকডাউন আরোপ করেছে সরকার। এই লকডাউন চলাকালে মানুষ অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যেতে পারবে না নির্দেশনা জারি করেছে সরকার।

এ ছাড়া নিষেধাজ্ঞার মধ্যে বন্ধ থাকবে সব ধরনের গণপরিবহন, দোকানপাট ও শপিংমল।তবে আইনশৃঙ্খলা ও গণমাধ্যমসহ বেশ কিছু জরুরি পরিষেবা চালু থাকবে লকডাউনের মধ্যেও।মন্ত্রিপরিষদ বিভাগ আজ সোমবার এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার আওতা বর্হিভূত থাকবে আইন-শৃঙ্খলা এবং জরুরি পরিষেবা, যেমন- কৃষি উপকরণ- সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি এবং খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ।

এ ছাড়া স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, বন্দরগুলোর (স্থল, নদী ও সমুদ্রবন্দর) কার্যক্রম, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, গণমাধ্যম (প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া), টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য এবং সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী ও যানবাহনও নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।

মন্ত্রিপিরষদ বিভাগ আদেশে জানায়, আগামী ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত এ বিধি-নিষেধ কার্যকর হবে। নিষেধাজ্ঞা বাস্তবায়নে মাঠে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *