পুন:নির্বাচনের আশা খন্দকার মাহবুবের

নিজস্ব প্রতিবেদক
ঢাকা: সদ্য গঠিত একাদশ সংসদের মেয়াদ বেশিদিন হবে না। তাই খুব শীঘ্রই আরেকটি জাতীয় নির্বাচন হবে বলে মনে করেন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ও বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

তিনি বলেন, জনগণের আশা-আকাঙ্ক্ষা থেকে বঞ্চিত করে কোনো সরকার কোনো দল ক্ষমতায় থাকতে পারবে না। এ সরকারকেও সরে যেতে হবে। আগামী জাতীয় নির্বাচন অতি শিগগিরই হবে।

শুক্রবার খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে এক নাগরিক প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম খাঁ হলে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম এ প্রতিবাদ সভার আয়োজন করে।

খন্দকার মাহবুব হোসেন দৃঢ় বিশ্বাস নিয়ে ব‌লেন, খালেদা জিয়াকে মুক্ত করতে হলে একমাত্র উপায় রাজপথ উত্তপ্ত করতে হবে। যতদিন পর্যন্ত রাজপথ উত্তপ্ত না হবে ততদিন পর্যন্ত খালেদা জিয়াকে আইনি প্রক্রিয়ায় জেল থেকে বের করা যাবে না।

তিনি ব‌লেন, আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নিয়ে জনগণের সাথে প্রতারণা তরে সরকার ক্ষমতায় এসেছে। বঙ্গবন্ধু বাকশাল করেছিলেন, আইন করে একদল করেছিলেন। এবার শেখ হাসিনা প্রহসনের ভোটে দ্বারা একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করেছে। এ সরকার বেশি দিন টিক‌বে না, শিগগিরই নির্বাচন দি‌তে হ‌বে।’

তিনি বলেন, বেগম জিয়ার গ্রেফতার কোনো রাজনৈতিক মামলার না। তার গ্রেফতার রাজনৈতিক প্রতিহিংসার ও রাজনৈতিক উদ্দেশ্যমূলক মামলা করা হয়েছে। তাই আইনের প্রক্রিয়া যতই আমরা বলি না কেন, সরকারের স্বদিচ্ছা ছাড়া তাকে মুক্ত করা যাবে না।

খন্দাকার মাহবুব ব‌লেন, খালেদা জিয়াকে জেলে রেখে তাঁর মুক্তির ব্যবস্থা না করে আমরা নির্বাচনে গেছি গণতন্ত্রকামী মানুষের ওপর ভরসা করে, এটা কতটা সঠিক ছিল সেটা হয়তো ইতিহাস একদিন বিচার করবে।

তি‌নি বিএনপি ও ঐক্যফ্রন্টের নেতাদের ঐক্যবদ্ধভাবে আন্দোলন করার আহ্বান জানিয়ে বলেন, গণতন্ত্র ও প্রহসনের নির্বাচন সব কিছুই বলা হবে কিন্তু সবার আগে থাকবে বেগম খালেদা জিয়াকে মুক্তির আন্দোলন। তার মুক্তির বিনিময়ে যা কিছু দরকার, রাজপথ উত্তপ্ত করে, আন্দোলন করে, সবকিছু করে তাঁর মুক্তির ব্যবস্থা আমাদের করতে হবে।’

সভায় বক্তব্য রাখেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, বিএন‌পির নির্বাহী ক‌মি‌টির সদস্য আবু না‌সের মুহাম্মদ রহমাতুল্লাহ, একাদশ সংসদ নির্বাচনে বগুড়া-৪ আসন থেকে বিজয়ী বিএনপি প্রার্থী আলহাজ্ব মো. মোশারফ হো‌সেন, সা‌বেক ছাত্রনেতা শাজাহান মিয়া সম্রাট, নাগরিক আন্দোলন ফোরামের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলাম, সাধারণ সম্পাদক এম. জাহাঙ্গীর আলম প্রমুখ।